এগিয়ে আসছে রোয়ানু, প্রস্তুত কক্সবাজার

2016_05_20_16_17_15_WnyEr3TbBkTy5r0TJpG2FuKez6lQlp_800xautoস্টাফ করেসপন্ডেট :
বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘রোয়ানু’ ক্রমশ দেশের উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। শনিবার বিকেলে উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘রোয়ানু’। ঘূর্ণিঝড়ের প্রকোপে চট্টগ্রামে ৭নং, কক্সবাজারে ৬নং, মংলা ও পায়রা বন্দরে ৫নং বিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। কক্সবাজারে সাগর উত্তাল রয়েছে।

এ খবরে গভীর সাগরে থাকা কক্সবাজারের ফিশিং ট্রলার সমূহ ঘাটে ফিরে এসেছে। রোয়ানু মোকাবেলায় প্রস্তুত রয়েছে কক্সবাজারের প্রশাসন। নিচু এলাকার লোকজনকে নিরাপদে চলে আসার জন্য মাইকিং করা হচ্ছে। খোলা হয়েছে কন্ট্রোল রুম। বাতিল করা হয়েছে সব সরকারি কর্মকর্তার ছুটি।

কক্সবাজার ফিশিং ট্রলার মালিক সমিতির সাধারণ সম্পাদক আবদুল খালেক জানিয়েছেন, বৃহস্পতিবার ঘূর্ণিঝড়ের সংকেত পাওয়ার পর থেকে ট্রলারসমূহ ঘাটে ফিরতে শুরু করে। ইতোমধ্যে সাগরে থাকা কক্সবাজারের ফিশিং ট্রলারসমূহ ঘাটে ফিরেছে।

কক্সবাজার আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ একেএম নাজমুল হক জানান, শুক্রবার বেলা ১২টায় ঘূর্ণিঝড় ‘রোয়ানু’ কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম, চট্টগ্রাম বন্দর থেকে ৯৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম, পায়রা সমুদ্রবন্দর থেকে ৭৭৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম এবং মংলা সমুদ্রবন্দর থেকে ৮১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

আবহাওয়াবিদ একেএম নাজমুল হক জানান, ঘূর্ণিঝড়টি আরো ঘনীভূত হয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ৬২ কিলোমিটার, যা দমকা ও ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ ‘রোয়ানু’ এর প্রভাবে সাগর প্রচণ্ড উত্তাল হয়ে উঠেছে। জেলা তথ্য অফিস শহরে মাইকিং করে এই সতর্কবার্তা প্রচার করছে।

ভারী বর্ষণের ফলে কক্সবাজারের পাহাড়ি এলাকায় ভূমি ধসের আশঙ্কা রয়েছে। গত ২৪ ঘণ্টায় ১১৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

শুক্রবার সন্ধ্যায় কক্সবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক জরুরি সভা ডাকা হয়। এসময় জানানো হয়, ঘুর্ণিঝড় ‘রোয়ানু’ মোকাবেলায় সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে সব আশ্রয় কেন্দ্র ও উপকূলের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। এছাড়া ঘুর্ণিঝড় মোকাবেলায় ফায়ার সার্ভিস, রেডক্রিসেন্ট কর্মী, মেডিকেল টিম, উদ্ধারকর্মী প্রস্তুত রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*