আপত্তিকর দৃশ্য ধারণে শুটিংয়ে নিষেধাজ্ঞা

2016_05_19_13_19_00_fG6xb0Gk02m6PqJv4k8Xkz0fUrTmzs_original_1গেল মার্চে যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি জসিম উদ্দিনের পরিচালনায় শুরু হয় ‘দ্য আমেরিকান ড্রিম’ ছবির চিত্রধারণের কাজ। কিন্তু কিছুদিন যেতে না যেতেই পরিচালক সমিতির নোটিশের প্রেক্ষিতে থেমে যায় শুটিং।

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব মুশফিকুর রহমান গুলজার বিষয়টির সত্যতা নিশ্চিত করে বাংলামেইলকে বলেন, ‘প্রথমত নির্মাতা জসিম উদ্দিন বাংলাদেশ পরিচালক সমিতির সদস্য নয়। তাছাড়া ছবিটির জন্য এমন কিছু দৃশ্য ধারণ করা হয়েছে যা অশ্লীলতার পর্যায়ে পড়ে এবং বাংলাদেশের রাজনীতি ও সংস্কৃতির সঙ্গে বেমানান। তাই আমাদের থেকে চিঠি পাঠিয়ে ছবিটির শুটিং বন্ধ রাখতে বলা হয়েছে।’

খোঁজ নিয়ে জানা যায়, পরিচালক সমিতির সদস্য হওয়ার জন্য আবেদন করলেন জসিম উদ্দিনকে সাক্ষাৎকারের জন্য ডাকা হয়। কিন্তু সেখানে তিনি সন্তোষজনক উত্তর দিতে পারেননি। এ প্রসঙ্গে সমিতির মহাসচিব মুশফিকুর রহমান গুলজার বলেন, ‘তিনি সিনেমা বানাবেন, অথচ এ সম্পর্কে কিছুই জানেন না। তাই তাকে সদস্যপদ দেয়া হয়নি।’

এদিকে বিভিন্ন সূত্র থেকে জানা যায়, বায়তুল মোকাররম মসজিদের সামনে ‘দ্য আমেরিকান ড্রিম’ ছবির কিছু দৃশ্যধারণ করেছেন। যেখানে মৌলবাদিরা যুক্তরাষ্ট্রের পতাকা পোড়াচ্ছে বলে দেখা যায়। তাছাড়া ছবিতে পরিচালক বলতে চেষ্টা করেছেন যে, বাংলাদেশের নারীরা দেশের বাইরে গিয়ে পতিতাবৃত্তিতে জড়াচ্ছে। এসব অভিযোগেই মূলত ছবিটির দৃশ্য ধারণের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে পরিচালক সমিতি।

উল্লেখ্য, ‘দ্য আমেরিকান ড্রিম’ চলচ্চিত্রে মুখ্য চরিত্রে অভিনয় করছেন সাইমন, আইরিন ও সানজিদা তন্ময়। ছবির নির্মাতা জসিম উদ্দিন সম্প্রতি পায়ের অস্ত্রোপচারের জন্য যুক্তরাষ্ট্রে গিয়েছেন। আগামী মাসে তার দেশে ফেরার কথা রয়েছে। আর জুলাই মাসের শুরুতে ছবির পুরো ইউনিট নিয়ে যুক্তরাষ্ট্র অংশের শুটিং শুরু করার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*