নাবিকদের ভিসা সমস্যা কাটছে না দীর্ঘদিনেও (ভিডিও)

Screen Shot 2016-04-11 at 15.48.19চট্টগ্রাম :: বছরে হাজার কোটি টাকার ওপরে বৈদেশিক মুদ্রা আসে যাদের হাত ধরে সেই নাবিকদের বিদেশে জাহাজে যোগদানের ক্ষেত্রে ভিসা সমস্যা কাটেনি দীর্ঘদিনেও।

ভিসা ইস্যুতে কোনো কোনো দেশ যেমন সময় ক্ষেপন করছে তেমনি ভিসাই দিচ্ছে না অনেক দেশ। ফলে প্রতি বছর ৪ থেকে ৫ হাজার নাবিকের জাহাজে যোগদান অনিশ্চিত হয়ে পড়ছে। সংকট দূর করতে অনেক দিন ধরেই সরকারি চেষ্টা অব্যাহত থাকার কথা বলা হলেও ম্যানিং এজেন্টদের অভিযোগ, তাতে তেমন কাজই হচ্ছে না।

বিদেশের বন্দরে গিয়ে জাহাজে যোগদান করতে হয় বলে, সেসব দেশের ভিসা প্রয়োজন হয় নাবিকদের। তবে কয়েক বছর ধরে বাংলাদেশি নাবিকদের জন্য বেশ কয়েকটি দেশের ভিসা ইস্যু বন্ধ থাকা কিংবা এক্ষেত্রে সময়ক্ষেপণের সমস্যা কিছুতেই কাটছে না।

আগে দ্রুততম সময়ে ভিসা ই্যসু হলেও এখন সিঙ্গাপুর ৫ থেকে ৭, ইউরোপের দেশগুলো ১৫, আর কানাডা ২৫ কর্মদিবস সময় নেয়। আর ভিসা ইস্যু প্রায় বন্ধই রেখেছে প্রতিবেশি দেশ ভারত, মিয়ানমার, মধ্যপ্রাচ্যের সৌদিআরব, কুয়েত, আরব আমিরাত, ওমানসহ অনেক দেশই।

সমস্যা সমাধানে অনেকদিন ধরে আশ্বাস দিয়ে যাচ্ছে সরকার। তবে এ খাতের সাথে জড়িতরা বলছেন, সরকারি তৎপরতায় তেমন কোন দৃশ্যমান পরিবর্তন হয়নি। কারো কারো মতে, বাংলাদেশ বহির্বিশ্বে যে ভাবমূর্তি সংকটে ভুগছে তা দূর হলেই খুলে যাবে সব জট।

বছরে ৪ থেকে ৫ হাজার নাবিককে বিদেশ গিয়ে জাহাজে যোগ দিতে হয়। তবে ভিসা সমস্যায় তাদের অনেককেই নির্ধারিত সময়ের অনেক পরে কিংবা ভিন্ন দেশে গিয়ে জাহাজ ধরতে হয়। এ সমস্যা দূর হলে বছরে নতুন করে প্রায় ২ হাজার নাবিকের চাকরির সুযোগ হবে বলে জানান সংশ্লিষ্টরা।

ভিডিও দেখুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*