পানামা পেপার্স কেলেঙ্কারিতে ফিফা প্রেসিডেন্ট!

Infantino-BG20160406104447স্পোর্টস ডেস্ক :
পানামা পেপার্স কেলেঙ্কারিতে এবার নতুন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর নামও উঠে এলো! ফাঁস হওয়া খবরে তার বিরুদ্ধে দুর্নীতি কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগ উঠছে। তবে এর অাদৌ কোনো সত্যতা আছে কিনা তা নিয়ে চলছে নানা বিতর্ক।

সোমবার (৪ এপ্রিল) মোসাক ফনসেকা নামে পানামার একটি আইনি পরামর্শক প্রতিষ্ঠানের ফাঁস হওয়া ১১ মিলিয়ন গোপন নথি গোটা বিশ্বজুড়েই ব্যাপক আলোড়ন তুলেছে। এতে বিভিন্ন দেশের রাষ্ট্রনেতাসহ ক্ষমতাধর ব্যক্তিদের অর্থ পাচার ও কর ফাঁকির কেলেঙ্কারি ফাঁস হয়। ফুটবল তারকা লিওনেল মেসি ও ভারতীয় চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা অমিতাভ বচ্চনের বিরুদ্ধেও বিদেশে অর্থ পাচারের অভিযোগ তোলা হয়।

এবার যোগ হলো ফিফা প্রেসিডেন্টের নাম। ফাঁস নথিতে বলা হচ্ছে, ২০০৬ সালে উয়েফার ডিরেক্টর থাকাকালে উৎকোচের (ঘুষ) বিনিময়ে অনৈতিকভাবে একটি চুক্তি সম্পন্ন করেন ইনফান্তিনো। দুই ব্যবসায়ী হুগো ও মারিয়ানো জিনকিসকে নাকি প্রায় তিনগুণ দামে উয়েফা চ্যাম্পিয়নস লিগের টিভি স্বত্ব দিয়েছিলেন বর্তমান ফিফা প্রেসিডেন্ট।

তবে এমন অভিযোগ প্রত্যাখ্যান করছে উয়েফা। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার দাবি, উন্মুক্ত টেন্ডার প্রক্রিয়ায় সম্পূর্ণ সচ্চতার মাধ্যমেই সর্বোচ্চ নিলাম ডাকে টিভি স্বত্ব বিক্রি করা হয়েছিল। এদিকে, বিবিসি’কে দেওয়া সাক্ষাৎকারে ফিফার একজন সিনিয়র কর্মকর্তা বলেন, ফিফার গভর্নিং বডির ইথিক্সস কমিটি দ্বারা এ চুক্তিটির বিষয়ে তদন্ত হওয়া উচিৎ।

সব মিলিয়ে হয়তো অনেকটা অস্বস্তিতে ভুগছেন বিশ্বফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার প্রধান। নিজের সম্মানহানির ভয়েও আছেন তিনি। এক বিবৃতিতে ইনফান্তিনো তো বলেই দিয়েছেন, ‘আমি আতঙ্কিত এবং মিডিয়ার মাধ্যমে আমার সততা নিয়ে যে ধরনের সন্দেহ প্রকাশ পাচ্ছে তা আমি গ্রহণ করবো না। বিশেষ করে, উয়েফা তো ইতোমধ্যেই এ চুক্তিটির বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা দিয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*