রাশিয়া-কাতারেই হবে পরের দুটি বিশ্বকাপ

WC_Football_inner_539947316স্পোর্টস ডেস্ক :
আগের নির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ী রাশিয়া আর কাতারেই হচ্ছে ফিফা বিশ্বকাপ ফুটবল। বিষয়টি নিশ্চিত করেছেন ফিফার নব নির্বাচিত সভাপতি জিয়ান্নি ইনফানতিনো। ২০১৮ সালে রাশিয়া আর ২০২২ সালে কাতারেই আয়োজিত হবে বিশ্ব ফুটবলের জমজমাট আসরটি।

২০১০ সালের ডিসেম্বরে জুরিখে অনুষ্ঠিত বিতর্কিত ভোটের মাধ্যমে রাশিয়া ও কাতার পরবর্তী দুই বিশ্বকাপ আয়োজনের স্বত্ব লাভ করে। পরে এই দুটি টুর্নামেন্টের স্বত্ব প্রাপ্তির বিডিং প্রক্রিয়া নিয়ে বিতর্ক ওঠার সুইস তদন্তকারী সংস্থা পুরো বিষয়টি তদন্তের দায়িত্ব নেয়।

সভাপতি নির্বাচিত হবার পরে জুরিখে ফিফার সদর দপ্তরে প্রথমবার অফিস করেন ইনফানতিনো। সেখানে সেলিব্রেটিদের নিয়ে একটি ফুটবল ম্যাচে অংশ নেন তিনি। এরপর জানান, টুর্নামেন্টের স্বত্ব প্রাপ্তির বিডিং প্রক্রিয়া নিয়ে বিতর্ক থাকলেও পূর্বনির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ী রাশিয়া ও কাতারেই হবে বিশ্বমঞ্চের পরের দুটি আসর।

রাশিয়া বিশ্বকাপ নিয়ে সংশয় না থাকলেও ফিফার নির্বাহী কমিটি সিদ্ধান্ত নিয়েছিল কাতারকে বিশ্বকাপেরেআয়োজন থেকে বিরত রাখতে। সেখানকার গরম ফুটবলাররা সহ্য করতে পারবেন না চিন্তা করেই তারা এমন সিদ্ধান্ত নেন। নির্বাহী কমিটি আরও সিদ্ধান্ত নিয়েছিল, কাতারে জুনের গরম থেকে বাঁচতে সম্ভব হলে ডিসেম্বরে শীতের সময় মেগা ইভেন্টটি আয়োজন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*