মুক্তিযোদ্ধা শমসের আলম চৌধুরী আর নেই

samsher_alam_chowdhury_446556723স্টাফ রিপোর্টার :
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর, বীর ‍মুক্তিযোদ্ধা, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সৈনিক ও উখিয়ার রত্নাপালং ইউনিয়নের একাধিকবার নির্বাচিত চেয়ারম্যান শমসের আলম চৌধুরী আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মঙ্গলবার দিবাগত রাত আড়াইটায় চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর।

মরহুমের ছেলে উখিয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি অধ্যাপক আদিল চৌধুরী বাংলানিউজকে জানান, বুধবার বিকেল সাড়ে চারটায় উখিয়ার পালং হাই স্কুল মাঠে মরহুমের নামাজে জানাযা অনুষ্ঠিত হবে।

শমসের আলম চৌধুরী ১৯২০ সালে উখিয়া উপজেলার রত্নাপালং ইউনিয়নের মাতাব্বরপাড়ার এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। রত্নাপালং ইউনিয়নের কোটবাজার এমই স্কুল থেকে প্রাথমিক শিক্ষা শুরু হয়ে তৎকালীন বৃটিশ আমলে কক্সবাজারস্থ উচ্চ বিদ্যালয় থেকে এনট্রান্স পাশ (বর্তমান এসএসসি) করেন।

বৃটিশ শাসনামলে দ্বিতীয় বিশ্বযুদ্ধে তিনি চৌকস সামরিক প্রশিক্ষক এবং সিগন্যালকোরে কর্মরত ছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর তিনি চাকরি ছেড়ে দেন। পাকিস্তান সরকারের আমলে বৃহত্তর চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য নির্বাচিত হন তিনি।

১৯৬২ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত দীর্ঘসময় তিনি রত্নাপালং ইউনিয়নের চেয়ারম্যান ছিলেন। ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*