জমে উঠেছে বদরখালী সমিতির নির্বাচন

picer-1এ.এম হোবাইব সজীব :
চকরিয়া উপজেলার এশিয়ার বৃহত্তম ৫০ হাজার জনগোষ্টির জন্য সমবায় পরিচালিত বদরখালী সমবায় ও কৃষি উপনিবেশ সমিতির নির্বাচন আর মাত্র ২ দিন পর ৭ ফেব্রুয়ারী অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনকে কেন্দ্র করে উপকূলীয় ইউনিয়ন বদরখালীতে উৎসবের আমেজ বিরাজ করছে। নির্বাচনে সভাপতি পদে লড়ছেন  ৩ জন, সহ-সভাপতি পদে ৩ জন, সাধারণ সম্পাদ পদে ৪ জন, সদস্য পদে ৩৯ জন হেভিয়েত প্রার্থী। নির্বাচনে বিজয়ে প্রার্থীরা নির্ঘুম রাত জেগে ভোটারদের কাছে ধর্ণা দিচ্ছেন।
সরেজমিন গিয়ে দেখা গেছে, বদরখালী বাজার, গ্রামের অলিগলি তোরন ব্যানার পেস্টুনে ছেয়ে গেছে। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন প্রার্থীর পক্ষে প্রচারনা চলছে। প্রত্যাশা ও প্রতিশ্রুতি দিয়ে পোষ্টার-ব্যানারে নিজ নিজ পরিচর ফুটিয়ে তোলা হয়েছে। মহেশখালী সেতুর পূর্বপাড়-বদরখালী ফেরীঘাট সংলগ্ন এলাকায় প্রার্থীদের  তোরন, বিলবোর্ড শোভা পাচ্ছে। মাইকে প্রার্থীদের মার্কা ও গুনগান প্রচার হচ্ছে । এছাড়া প্রার্থী ও সমর্থকদের স্বাগত মিছিলে মুখরিত এখানকার জনপদ। তবে আদৌ কি নির্বাচন হবে কিনা! এ নিয়ে সংশয় রয়েছে। নির্বাচনের তারিখ ঘোষণার পর মাঠ চষে বেড়াচ্ছেন সভাপতি পদপ্রার্থী, বর্তমান সভাপতি আলহাজ্ব নুরুল আমিন সিকদার,  (চেয়ার), ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান নুরে হোছাইন আরিফ (ছাতা),  মৌলানা আবদুল মান্নান (দোয়াত কলম), সহ-সভাপতি প্রার্থী হলেন, আলী আজম বাহাদুর (মই), আলী মোঃ কাজল ( বাই সাইকেল), ছালেহ আহমদ মেম্বার ( কলসি)।  সম্পাদক পদ প্রার্থী হলেন, বর্তমান সাধারণ সম্পাদক একে এম ইকবাল বদরী, (আনারস), মোঃ আলী চৌধুরী সাবেক সাধারণ সম্পাদক ( দেওয়াল ঘড়ি),  নুরুল আমিন জনি (চাকা), এম ওয়াজ উদ্দিন ( গোলাপ ফুল), এ ছাড়া সদস্য প্রাথী রয়েছেন ৩৯ জন। আগামি ৩ বছরের জন্য কাদের হাতে ৫০ হাজার জনগোষ্টির নেতৃত্ব তুলে দিতে চায় ভোটারেরা তা এখন দেখার বিষয়। তবে সকলেই চায় সমিতিকে চাঙ্গা রাখতে ।
প্রাপ্ত তথ্যমতে সমিতির সভাপতি পদে ৩ জন, সহ-সভাপতি পদে ৩ জন, সাধারণ সম্পাদ পদে ৪ জন, সদস্য পদে ৩৯ জন প্রার্থী প্রতিদ্বন্দীতা করে প্রচারণায় রয়েছেন। দেড় হাজার ভোটার তাদের ভোটার অধিকার প্রয়োগ করবেন। দেশের বাইরে ৩’শ ভোটার রয়েছে বলে জানা গেছে। নির্বাচনে সভাপতি পদে ৩ জন প্রার্থী থাকলেও মুল লড়াই হবে নুরে হোছাইন আরিফ (ছাতা), ও বর্তমান সভাপতি আলহাজ্ব নুরুল আমিন সিকদার (চেয়ার)। সহ-সভাপতি পদে  ৩ জন  প্রার্থী প্রতিদ্বন্দীতা করলে ও মুল লড়াই হবে আলী আজম বাহাদুর (মই), আলী মোঃ কাজল ( বাই সাইকেল), এদের দুই জনের মধ্যে আলী আজম বাহাদুরের বিশাল ভোট ব্যাংক থাকায় তিনি জয়ে হতে পারেন বলে শোনা যাচ্ছে।  সম্পাদক পদে ৪ জন হেভিয়েট প্রার্থী থাকলেও মুল লড়াই হবে বর্তমান সম্পাদক একে এম ইকবাল বদরী  ( আনারস) ও মোঃ আলী চৌধুরী ( দেওয়াল ঘড়ি)।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন ভোটার জানান, সম্পাদক পদ প্রার্থী একে এম ইকবাল বদরী’র জনপ্রিয়তা শীর্ষে থাকলে ও তিনি একটি মিথ্যা হত্যা মামলায় আসামী হয়ে দীর্ঘ দিন পলাতক থাকায় সাবেক সম্পাদক  মোঃ আলী চৌধুরী প্রচার-প্রচারনায় জয়ের মালা পড়তে পারে। নির্বাচনের জন্য ইতোমধ্যে প্রস্তুতি নেওয়া শুরু হয়েছে। সচেতন লোকজনের মধ্যে বদরখালী বাজার কমিটির সাধারণ সম্পাদক শাহাজাহান শান্তির্পূণ ও সকলের ভোটারদের অংশ গ্রহনে নির্বাচন সফল করার জন্য সর্বস্তরের ভোটারদের আহবান জানান।
সভাপতি প্রার্থী আলহাজ্ব নুরে হোছাইন আরিফ আমাদের কক্সবাজারকে বলেন, স্বাধীনতার এত বছর পেরিয়ে গেলেও বদরখালীর মানুষ এখনো এর স্বাদ পায়নি। এবার সমিতির নির্বাচনের মাধ্যমে আমি বদরখালীর মানুষকে সেই স্বাদ দেয়ার শেষ চেষ্টা করব। অন্যদিকে অপর সম্পাদক প্রাথী মোঃ আলী চৌধুরী জানান, যারা দুর্দিনে এলাকার জনগনের সকল ধরনের  কাজের সাথে ছিল ভোটার’রা তাকেই মূল্যায়ন করবে। এবার নিবার্চিত হলে দুর্ণীতি মুক্ত সমিতি গঠনে ভূমিকা থাকবে আমার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*