মানবাধিকার বিষয়ক টেকনাফে ২০ উঠান বৈঠক

টেকনাফ প্রতিনিধি :: টেকনাফ উপজেলার হোয়াইক্যং, হ্নীলা, বাহারছড়া, সাবরাং, টেকনাফ সদর ও পৌর এলাকায় স্থানীয় যুবক-যুবতী, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও দলিত যুব সম্প্রদায়ের লোক নিয়ে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) মানবাধিকার কর্মসূচির সহযোগিতায় এনজিও সংস্থা একলাব’র বাস্তবায়নে পুরো উপজেলায় ২০টি উঠান বৈঠক সম্পন্ন হয়েছে।
টানা ১০ দিনে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও দলিত জনগোষ্ঠীকে মানবাধিকার বিষয়ে সচেতন করা, মানবাধিকার লঙ্ঘনের ক্ষেত্রগুলো চিহ্নিত করা, যুব সম্প্রদায়ের অধিকার সম্পর্কে সচেতন করার বিষয়ে উঠান বৈঠকে আলোকপাত করা হয়।
বিশেষ করে বৈঠকগুলোতে সামাজিক শান্তি সম্প্রতি ও জাতি ধর্মবর্ণ নির্বিশেষে সকল সম্প্রদায়ের মানবাধিকার রক্ষায় সকলকে এগিয়ে আসার আহবান এবং মানবাধিকার লঙ্গন সংক্রান্ত কোন কার্যকলাপে নিজেকে লিপ্ত না হওয়ার শপথ নেন।
এছাড়া ধর্মীয় দৃষ্টিকোণ থেকে সামাজিক বৈষম্য না করে সবাইকে এক সঙ্গে কাজ করে সামজিক উন্নতি ও দায়-দায়িত্ব যথাযথ বজায় রাখার প্রতিজ্ঞা করা হয়।
এছাড়া নারী ও শিশুর প্রতি সহিংসতা, প্রতিবন্ধীর প্রতি বৈষ্যম্য আর অভিবাসীদের প্রতি প্রতারণাসহ সকল মানবাধিকার লঙ্ঘন বন্ধে বা রুখে দাঁড়াতে প্রয়োজন সামাজিক সচেতনতা, দায়িত্ববোধ, মমত্ববোধ ও মানবিক পরিবেশ সৃষ্টি করা। এজন্য আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে।
উক্ত উঠান বৈঠক সমূহের ফোকাল পার্সন ছিলেন হিসেবে দায়িত্ব পালন করেন একলাবের প্রতিনিধি রুপনা শর্ম্মা ও আলোচক হিসেবে সহায়তা করেন- বাংলাদেশ মানবাধিকার কমিশন টেকনাফ শাখার সহ-সভাপতি সাংবাদিক নুর হাকিম আনোয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*